Wednesday, July 8, 2020
Home কম্পিউটার শিক্ষা Learn for Self - Easy Computing সূচনা পর্ব

Learn for Self – Easy Computing সূচনা পর্ব

Learn for Self – Easy Computing সূচনা পর্ব

Learn For Self Eas Computer Lpgo 001

বেশ কিছুদিন আগে একটা সুন্দর পরিকল্পনা ছিল এবং সিরিজটির শিরোনামও ঠিক করে রেখেছিলাম। কিছু কাজ এগিয়ে নিয়েছিলাম, কিন্তু তারপরে একটা না একটা অজুহাত যেনো আষ্টেপৃষ্টে লেগে ছিল। যেমন সময়ের অজুহাত। কখন কাজটি শেষ করবো। তাছাড়া কথায় আছে বাঙ্গালীর হাত তিনটি ১.ডান হাত, ২.বাম হাত ও ৩.অজুহাত। ভালো কাজ হাতে নিলে থাকে অজুহাত। বিভিন্ন দিক থেকে বাঁধা আসবে এটাই যেনো স্বাভাবিক। বাসায় কাজ করতে গেলে বলবে কিসের এতো কাজ? আবার যাদের জন্যে লেখা তাদের প্রতিক্রিয়া কেমন? আমাদের কাছে পাঠানোর দরকার কি ইত্যাদি। ইতি আদি পেরিয়ে তবেই একটা ভালো কাজে হাত দেওয়া। মূলত বেশ কয়েকজন ব্যবহারকারীর আগ্রহে এই পরিকল্পনা হাতে  নিয়েছিলাম। সুতরাং আজকের বিষয় Learn for Self – Easy Computing সূচনা পর্ব। আপনাদের কাছে একান্ত অনুরোধ রইল, যাদের এ ধরনের লেখা ভালো না লাগলে আপনাকে তো পড়তে বাধ্য করিনি। আর আপনার কাছে কোনো ভুল ধরা পরলে তৎক্ষনাৎ জানাতে ভুলবেন না। সেজন্যে রইল একান্ত কৃতজ্ঞতা।

 

শুরু যেভাবে

বিজ্ঞান ও প্রযুক্তির বিকাশে আজকের অবদান এই কম্পিউটার। একদিনে এই পর্যায়ে আসেনি। কয়েকটি প্রজন্ম পেরিয়ে বর্তমানে কম্পিউটারের এই বিকাশ। মূলত Learn for Self মানে কোনো কিছু নিজের জন্য শেখা । আর Easy Computing মানে সহজে কম্পিউটিং। অর্থাৎ কম্পিউটার ব্যবহারকারীকে সহজে নিজে নিজে কম্পিউটার শেখার প্রয়াস অব্যাহত রাখতেই আমাদের এই সামান্য উদ্যোগ। আর এজন্য Learn for Self – Easy Computing সিরিজ ভিত্তিক আলোচনা চলমান থাকবে ইনশিআল্লাহ। এটাকে আমরা বলবো সূচনা পর্ব।

 

কম্পিউটিং ছাড়া আমাদের জীবন অনেকটা অচল। ডেস্কটপ পিসি, ল্যাপটপ পিসি সর্বত্র এমনকি  স্মাটফোনে কম্পিউটিং বিদ্যমান। সেই কম্পিউটিং ধারনা থেকে আমরা জানতে পারবো এবং শিখতে পারবো নিশ্চয়! প্রথম ধাপসমূহে কম্পিউটারের বেসিক বিষয়সমূহ অন্তভুক্ত থাকবে। পরবর্তীতে অ্যাডভান্স বিষয়সমূহ নিয়ে আলোকপাত করতে সচেষ্ট থাকবো।

 

এই লেখার মূল উদ্দেশ্য সহজবোধ্যভাবে নিজে নিজে কম্পিউটারের বিভিন্ন বিষয়সমূহ শিখতে পারা। এক্ষেত্রে আমরা কিছু টুলস ব্যবহার করতে পারি যেমন গুগল এখানে সবচেয়ে বড় সহায়ক হিসেবে কাজ করতে সক্ষম।

 

টিম ওয়ার্ক

প্রতিটি ভালো কাজের জন্যে একটা টিম ওয়ার্ক দরকার। টিম ওয়ার্ক একটা কঠিন কাজকে সহজ করে দেয়। Learn for Self – Easy Computing সিরিজটির এই টিমে ইতিমধ্যে সংযুক্ত হয়েছেন আমাদের আইটি ডিপার্টমেন্ট এর টিম মেম্বারগণ।  

 

কেনোই বা এই টিম ওয়ার্ক

ইতিমধ্যে আমরা সকলে এই সিরিজের উপর আমাদের কাজ চলমান রেখেছি। আমাদের মাঝে আত্মবিশাস রয়েছে আমরা কোনো মন্দ কাজ করছি না। বরং আমাদের ব্যবহারকারীর কাজকে আরো সহজ করতে আমরা একাট্টা। এতদিন  যা নিজেরা আলাপ-আলোচনার মাধ্যমে করতাম তার একটা সহজবোধ্য ডকুমেন্ট তৈরি করতে যাচ্ছি ভবিষ্যতে যা সম্পদ হিসেবে কাজ করবে। এছাড়া ব্যবহারকারীর নিকট সহজবোধ্য উপস্থাপনা এখন সময়ের দাবী।

 

এই সিরিজ সমূহে যা উল্লেখ থাকবে

কম্পিউটার বেসিক, হার্ডওয়্যার, সফট্ওয়্যার, উইন্ডোজ অপারেটিং সিস্টেম (উইন্ডোজ ১০, উইন্ডোজ ইত্যাদি), মাইক্রোসফট্ অফিস প্যাকেজ (ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট),  আউটলুক, এন্ট্রিভাইরাস প্রোগ্রাম, ট্রাবলশুটিং এবং আরো অন্যান্য বিষয়।

 

মোটকথা, প্রথমে আমাদের কম্পিউটার সম্পর্কে ভাল ধারনা লাভ করতে হবে। কম্পিউটার মানে কেবল মনিটর এবং সিপিইউ বক্স নয়। শুধু হার্ডওয়্যার থাকলে চলবে না, বিল্টইন প্রোগ্রাম ও সফট্ওয়্যার সমূহ থাকলে তবেই তা কাজ করতে সক্ষম হবে।

 

আর কম্পিউটার সম্পর্কে ভাল ধারনা লাভ করতে হলে কম্পিউটারের বেসিক বিষয় সমূহ আয়ত্ত্বে আনতে হবে। যেমন আপনাকে জানতে হবে মনিটরের কাজ কি? একটি  সিপিইউ বক্সে কি কি পার্টস সংযুক্ত থাকে যেমন কেসিং, প্রসেসর, মাদারবোর্ড, র‌্যাম,  হার্ডডিস্ক, ডিভিডি ড্রাইভ, পাওয়ার সাপ্লাই ইত্যাদি। আবার প্রসেসর, মাদারবোর্ড, র‌্যাম একটার সংগে আরেকটির সমন্বয় ঘটলে তবেই তা কার্যকর করা যায়। প্রসেসর ডুয়াল কোর না কোর আইথ্রি না, কোর আইফাইভ না কোর আইসেভেন এবং সে অনুযায়ী মাদারবোর্ড ও র‌্যাম মিলিয়ে নিতে হয়। একটা কথা মনে রাখতে হবে, ভাল কনফিগারেশন হলে কম্পিউটারের ভাল পারফর্মান্স বা দক্ষতা পাওয়া যাবে নিঃসন্দেহে।

 

একটি কম্পিউটার কেনার সময় উপরোক্ত বিষয় সমূহ বিবেচনায় আনতে হয়। অর্থাৎ কম্পিউটারের পারফর্মান্স বা দক্ষতা নির্ভর করে প্রসেসর, মাদারবোর্ড, র‌্যাম এই তিনটি পার্টস এর উপর। কেবল কম্পিউটার কিনলেই হলো না এর রক্ষণাবেক্ষণ করার দায়িত্ব উক্ত কম্পিউটার ব্যবহারকারীর। একজন কম্পিউটার ব্যবহারকারীকে এ বিষয়ে সতর্ক থাকা বাঞ্চনীয়।

 

আমাদের পরবর্তী সিরিজে ধারাবাহিকভাবে এ বিষয়ে আলোচনা অব্যাহত থাকবে। এক্ষেত্রে সহযোগিতা একান্তভাবে কাম্য। আপনাদের পরামর্শ ও মতামত আমাদের এগিয়ে নিয়ে যাবে নিঃসন্দেহে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কবিতাঃ প্যানডামিক বিষন্নতার স্পর্শে

- সাদ আব্দুল ওয়ালী রাত্রির শেষ প্রহরে প্যানডামিক নিরবতা!এখানে শান্তি অবনমিত,কিংবা দীর্ঘ বিরতি নিয়ে শান্তির পায়রা ঘুমিয়ে থাকেঅনেকটা অলস...

প্রকৃতিপ্রেমিক, জীববিজ্ঞানী ও লেখক অধ্যাপক দ্বিজেন শর্মা

প্রকৃতিপ্রেমিক, জীববিজ্ঞানী ও লেখক অধ্যাপক দ্বিজেন শর্মা মানুষ, বৃক্ষের মতো আনত হও, হও সবুজ …’  এমন কথা একজনই বলতে পারেন তিনি হচ্ছেন প্রকৃতিপ্রেমিক, জীববিজ্ঞানী ও...

Recent Comments

Md. Salahuddin Biswas Mukul on smart card driving licence in bangladesh
Abu Zobair Chowdhury on Smart National ID Cards in BD applying
mohammed moynul islam on Smart National ID Cards in BD applying
Mohammad Kamruzzaman Firoz on Smart National ID Cards in BD applying
MOHAMMED SHAHYAN HOSAIN on Smart National ID Cards in BD applying